গর্ভাবস্থায় মানসিক চাপ কমানোর কৌশল

হাওর বার্তা ডেস্কঃ  মা হওয়া নারীর জন্য একটা সৌভাগ্যের ব্যাপার।প্রতিটি নারীর মনে মা হওয়ার অনুভূতি দেখা যায়। কিন্তু প্রথমবার মা হওয়ার সময় অধিকাংশ নারী দুশ্চিন্তা ও মানসিক চাপের মখোমুখি হন। তাই শারীরিক পরিবর্তনের পাশাপাশি মানসিক পরিবর্তন দেখা দেয়।

গর্ভবতী মায়ের মানসিক শারীরিক অবস্থা তার গর্ভের শিশুর উপরও প্রভাব ফেলে। তাই সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে মাকে নিজের প্রতি যত্নশীল হতে হবে।আসুন জেনে নিই মানসিক চাপ কমাতে সাহায্য করে এমন কিছু উপায়:

পর্যাপ্ত বিশ্রাম: গর্ভবতী মায়ের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। শারীরিক মানসিক দুভাবেই বিশ্রাম নেওয়া প্রয়োজন। তাই কাজের ফাঁকেই বিশ্রামের সময় বের করতে হবে।

হালকা পরিশ্রম: গর্ভাবস্থায় কোনোভাবেই ভারী বস্তু তোলা বা শরীর বেশি চাপ পড়ে এমন কোনো ব্যায়াম করা যাবে না। এটা মারাত্মক দুর্ঘটনা ঘটাতে পারে। গর্ভাবস্থায় মাতৃত্বকালীন শরীরচর্চা করতে পারেন। মাতৃত্বকালীন শরীরচর্চা করা হলে মন ভালো থাকে ও ঘুম ভালো হয়।

বাইরে যাওয়া: গর্ভবতী মায়ের শারীরিক সুস্থতার জন্য বাইরের আলো বাতাস খুবই প্রয়োজন। এতে পর্যাপ্ত অক্সিজেন পাওয়া যায়। ফলে শরীর ও মন ভালো থাকে। প্রতিদিন নিয়ম করে সকালে অথবা বিকালে বাইরে হাঁটতে গেলে শরীর সুস্থ থাকে ও মন ভালো থাকে।

আনন্দ করুন: পরিবারের সবাই মিলে রাতের খাবারের আয়োজন করুন, সিনামা দেখতে যান, কেনাকাটা করুন। নিজেকে আনন্দে মাতিয়ে রাখুন।

নিজেকে সময় দিন: নিজের মনের উপর জোর দিয়ে কোনো কাজ করবেন না। যা করতে ভালোলাগে তাই করুন। তবে অবশ্যই নিজের ও সন্তানের সুস্থতার কথা মাথায় রাখবেন।

বিশেষজ্ঞের পরামর্শ:  গর্ভাবস্থায় পরিবারের অভিজ্ঞ কারও পরামর্শ নিন। অথবা সার্বিক তত্ত্বাবধান ও পরামর্শের জন্য যে কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। এতে দুশ্চিন্তা অনেকটাই কমে আসবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর